যেখানে শান্তি সেখানে যুদ্ধের ঘনঘটা-
যেখানে রয়েছে সভ্যতা সেখানে অসভ্যের আনাগোনা
পৃথিবীর জন্ম যেমন মহা প্রলয়ের-
দূর নীহারিকার অগ্নিগোলক হতে
সেখানে সৃজন হয়েছে সমূদ্র পাহাড়
চির সবুজ লতা-পাতা
জন্মেছে প্রাণী বিকশিত জীবের বৈচিত্রতা।
যেখানে সৃষ্টি সেখানে ধ্বংসের নির্দেশনা-
যেখানে রয়েছে সুশাসন সেখানে ৈস্বরাচারীর আনাগোনা
যুগে যুগে যেখানে আদর্শ মহা আদর্শের বাণী
আসমানী কিতাবী মতবাদ
সেখানে বিকশিত সভ্যতার চরুম উৎকর্ষ
অফুরন্ত জ্ঞান অমূল্য মেধা সম্পদ
আবিষ্কৃত সভ্যসমাজ সভ্যতার মহা নির্দশন।
যেখানে মরুভূমি সেখানে জলধারা প্রবাহমান
যেখানে উত্তপ্ত বালুকা সেখানে শৈত্য প্রখরতার আনাগোনা
আদি কাল থেকে যা হয়ে আছে মূল্যহীন
এখন তা মহা মূল্যবান
সেখানে ভূগভর্স্থ শস্য ভান্ডার অফুরন্ত
হয়েছে আশ্রয় বেদুঈনের পৃথিবীর
নগর বন্দর রণঘাঁটি চির সঞ্জিব রবে অম্লান।
যেখানে শান্তির ভূমি সেখানে অশান্তির আগমন
যেখানে চরিত্রহীণ পথ ভ্রষ্ট জাতি সেখানে স্থায়ীত্বের আনাগোনা
বেদুঈন জাতি পেয়েছে স্থীতি হয়েছে শক্তিমান
আগুনে পুড়ছে জগৎ কেন্দ্র
পদে পদে হুঙ্কার গর্জনে প্রকম্পিত
করছে ধ্বংস জনপদ করছে তৈরি মৃত্যু গিরি পথ
বসে করছে ধ্বংস স্বাধীনতা ধ্বংস করছে চির মানবতা।
যেখানে অন্ধকার সেখানে আলোর আগমন
যেখানে কুসংস্কারারের সৃষ্টি সেখানে সংস্কারের আনাগোনা
অন্ধকারে ডুবছে যে তরী অস্তমিত সূর্য্য
আসবে ফিরে যে রবি
দূর করতে সেই বিশাল অন্ধকার
সৃষ্টি হবে নতুন জাগরণ জনতার জয়গান
অশান্তিকে দূর করে সাম্যের সত্যের চির যূদ্ধের অবসান।
(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)