ভুলি নাই সেই পঁচিশে মার্চের কালো রাত্র!
হেসে খেলে মৃত্যু আলিঙ্গন যত শহীদের!
হাজারো ধর্ষিতা বোন-মার তীব্র নাদ আর্ত,
উন্মত্ত উল্লাস যত হানাদার দোসরের !
পথে পথে আর হোস্টেল-ফাঁড়িতে যে পাওয়া
বেয়োনেট খোঁচা পচা লাশ মণ্ডু ঐ খাওয়া!
ও আমার সাত জন্মের আজন্ম লালিত আশ্
ও আমার পিতার সাদা দাঁড়ির কোমল পরশ!
ও আমার ভাইয়ের ফিনকি দেওয়া খুন পাঁজরের,
ও আমার ষোড়শী বোনের লজ্জার দামে কেনা পাথরের।
ও আমার স্বাধীনতা!
তুই যে আমার মায়ের প্রশান্তি ভরপুর এক বুক শ্বাস!
মাঝিহারা দেশের রক্ত গাঙে অর্জিত বুক ভরা হাসি-উল্লাস!