১
বার বার প্রত্যাক্ষিত হয়ে,
একদিন অচমকা আবিষ্কার করলাম-
আমার হৃদয়ে, একি;
এ যে আকাশের ঠিকানা!
২
আমি ভালোবাসি নির্জীব-নিসার মরুর-
রুক্ষ্ণ-উষ্ণ-চির আলোক পোড়া-
শতকোটি বালুকণাকে-
৩
কোথায় হারালে দোয়েল, তুমি!
চারদিকে আজ একি মিছিল-
ব্যবচ্ছেদকৃত মৃতদেহীর!
৪
আমার হাতে কেন আজ সিগারেটের
জ্বলন্ত আভা-
কেন সে গোলাপ গেল শুকিয়ে!
৫
একি হাহাকার ধ্বনি-
একি অনুভূতিহীন মায়ার জগত-
অক্টোপাসের অষ্টচক্রে আবদ্ধ!
৬
অনুভুতিগুলো কেন আজ ছন্দহীন-নিরস-
অস্তিত্ত্ব আছে কি আমার?
৭
কি আনন্দ উষ্ণতায়!
শীতলতা নয় কি গন্তব্য!
৮
কেন তুমি হারালে, মা?
বিন্দু দিয়ে সপ্ত সিন্ধু গড়ব এখন!
৯
আমার আপনজন আপনার ভূমি-
যোগ্য ধরার ধন্য সন্তান হউক!
১০
পেটে কি পড়েছে ভাত?
আজ সকালে?
কোথায় ঘুমাব আজ রাতে?
নাকি, যাব একাকী নিশীথে টানবাজারে!