চিলেকোঠা ঘরে দাঁড়িয়ে ছিলো একা।
চোখে চোখ‚একটু হাসি
সেই. প্রথম দেখা।
প্রভাতের বিহঙ্গের মত গভীর নিদ্রা থেকে
প্রথম. সে ঘুম ভাঙালো।
দীর্ঘ সুপ্ততা ভেঙে আমার আঙ্গিন ঘিরে দেখি
প্রেমের পরশ আলো
তার লাজুক চাহনীতে উঠেছে ভরে।
সেদিনই বুঝেছি এতো প্রেম লুকিয়ে ছিল
পথিবীর কোনো ওচেনা গহ্বরে|
আর তার সন্ধানে এপথে বুঝি মোর চলা
বহু যুগের‚ বহু সতাব্দীর্।ক
সেদিনই আজানা কোথা হতে আকস্যাত হল বাহির
প্রেমের সুধা রূপ।
আজ এখানে তার আমার বাহু গ্রন্থি
প থিবী চেয়ে দেখে নিশ্চপ।
আজ ওবাক পথিবী চেয়ে রয়
এ প্রেম‚ এ সত্‚ এ ম্রত্যুঞ্জয়!