11অঘ্রায়ন,1419

কত সত্য ঐ ধ্রুবতারা

জ্বলেছিল নয়ানের সমুখে।

গানের ধুয়ার ন্যায় পুনঃপুনঃ

দুলেছে স্থবির চোখে।

অকষ্যাৎ

উঠিল আর্তনাদ।

থামিল আশার ভেরী।

গগন ঘন মেঘে ঢাকিল আপনারে;

ঢাকিল আঁধার ঘেরি।

ক্ষণিক বিশ্বতানে আঁধারের খেলা

ভাসায়ে দিল অহরহ নিরাশার ভেলা।

যে সত্য এতদিন

ছিল বিমলিন

আকাশের গায়;

ক্ষণিক সংকটে

বিশ্ব চিত্রপটে

সে কত মিথ্যাময়!