15আষাঢ়,1417

সখী,

বিষের বাঁশী নাই কি রে তোর জানা?

নাই কি রে এই গানের মাঝে

ব্যথার পরশখানা?

নিত্য উদাস মলিন মনে

গানের সুরে সুর গগনে

ফাগুন রাতের ঘোর আঁধারে

পাতিবি যবে কান;

শুনিবি ব্যকুল ছিন্ন হওয়া

তানপুরাটির তান।

বিষ রাগিণী কেঁপে কেঁপে

মিলবে গহিন বনে;

শিউলি ফুলের দোলায় দুলে

ভুলবে তোমার সনে।

এলেম কোথায় পথ ভুলে

জ্বলো প্রদীপখানি।

জ্বালতে এসে শুনিবি ওরে

আমার বিদায় বাণী।