02শ্রাবণ,1419

ফটিকের পাঠশালাতে

ইয়া বড় এক লাঠি হাতে

যেই না মশায় মারলে বাড়ি

ফেলে দিয়ে নামতা খড়ি

মারলে এক জোরসে ঠ্যালা।

মশায়ের বোঝ খেলা!

হেলিয়ে ধরা বাঁশের খুঁটি

পড়লে ভেঙে আরো দুটি।

গোল পাকিয়ে ঝপাৎ করে

পড়ল গিয়ে ভীষণ জোরে।

হোথা এক চুনের গাদা

উঠে এসে,"সালা হারামজাদা।"

কলপ করা চুল দাড়ি

সাদা রঙে লাগছে ভারী।

হা!হা!দাঁত খেলিয়ে সে কি হাসি!

যাগগে ওসব কথায় আসি।

মাখন মদন মোহন ন্যাড়া

এরপরে সে কি করলে তাড়া!

সে কি আর এমনি হারে,

খ মারে নাকের পরে।

তার পরে আর পাঠশালাটা

যদি যায়, নাকটা কাটা।