05আশ্বিন,1418

সখী,

আমি কি হলেম এতই পর ;

এতই অচিনা ?

ভাল লাগার মধ্যে ফাঁক

আমায় আমি !নাইবা থাক ;

তোমায় আমি সেও কি প্রিয়

হৃদয় হরণহীনা ?



আমার মলিন কণ্ঠ খানা উদাস মন্দাকিনী ,

গাইতে নারি গান ।

নিষুতি ঘন অন্ধকারে

যে গান দিলে কণ্ঠ ভরে

কোথায় যেন তার রহিল ছেদ

দিখের অশ্রু ভেদ;

গগন মূলে ছিন্ন হল

তানপুরাটির তান ।

আমি কি হলেম এতই অতীত;

এতই অচিনা ?

প্রণ পনে যা আশা করে

চেয়েছিনু অশ্রুভারে

বিপুল করে সব পাওয়াতে

বাঁজে প্রলাপ বীণা ।

চেনা জানার অবকাশে

মৌন মিলন উদাস বেসে

ক্ষণিক ব্যবধানে

আমি কি সখী ,হলেম পর

নিখিল অভিমানে ?

হলেম তোমার হিয়ার মাঝে

তিক্ত যাতনা ?