তন্ত্রীহীণা

রুদ্রবীণা

অশ্রু ভরা গান-

তোমার তরে প্রভু আমার

রিক্ত সমর্পণ ।

হয়নি ডাকা, হয়নি চিনা,

পুষ্পমাল্য হয়নি আনা

শূণ্য থালার পর ।

অর্ঘথালায় গাঁথব এবার

ব্যথার অলংকার ।

বিশ্ব যখন নিদ্রাগামী

তোমার গৃহে ক্ষণিক থামি

শূণ্য হাতে অশ্রুজ্বালা

করে যাব দান ।

আমার ব্যকুল ব্যথা দিয়ে

ভাঙাব অভিমান ।



অন্ধকারে

গৃহদ্বারে

ধূলায় আসন পেতে

সবার পিছে অলখিতে

অশ্রু ভরা গান-

তোমার তরে প্রভু আমি

করব সমর্পণ ।

সভাস্থলে

চরণ তলে    

            ধূলায় হব সমান ।        

শূণ্য করে পূণ্য হবে

সকল অপমান ।