দুঃখ করে বলছি কথা
পেয়না কেউ মনে ব্যথা ।
কারো আজ নেইকো হুস
কাজে নয় নামেই মানুষ ।
সবাই লোভী সবাই পাপী
খুলে দেখ মনের ঝাপি ।
সবাই মোরা জুক্তিবাদী
আত্ম রক্ষায় প্রতিবাদী ।
লোক দেখিয়ে উপকার করি
না দেখলে কেউ কেটে পরি ।
পাপের কাজে তড়িঘড়ি
ভাল কাজে দেরি করি ।
নিজের বেলায় ষোল আনা
পরের বেলায় কড়ি কানা ।
সব বুঝি সব জানি
স্বার্থ রক্ষায় খুণা খুনি ।
পশুর চেয়েও হয়ে অধম
নেই মোদের লজ্জা শরম ।
আস সবাই শ্লোগান দেই
আমরা ভাল মানুষ হই ।
মোখলেস জামান
মন্ট্রীল, ২০১২