ইতি তোমার হাসু

ইতি তোমার হাসু
কবি
প্রকাশনী সব্যসাচী
সম্পাদক শতাব্দী ভব
প্রচ্ছদ শিল্পী চারু পিন্টু
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ডিসেম্বর ২০১৬
বিক্রয় মূল্য ৯৯ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

ভূমিকা

বোধ এবং মনোজগতের অশরীরী দরজায় কড়া নাড়ার যতগুলো মাধ্যম আছে—বোধ করি, চিরকুটের আবেদন সবচাইতে দীপ্তিময়, শ্রেষ্ঠতর এবং অনন্যসাধারণ । কালের আবর্তে এবং ডিজিটাল আবহে চিঠি' আজ বিলুপ্তপ্রায় এক ইতিহাস । তবে চিঠির প্রতি দুর্বলতা নেই এমন কেতাদুরস্ত মানুষ খুঁজে পাওয়া মুশকিল বৈকি । চিঠি দিয়ে একটা ইস্পাত কঠিন হৃদয়কে যত তাড়াতাড়ি তাড়িত করা যায়, পরানের গহীনে প্রবেশ করা যায়, অন্য মাধ্যম দিয়ে—মনে হয় অতটা নয় । নন্দিত বাচিকশিল্পী শিমুল মুস্তাফার কণ্ঠে, কাজী মোতাহার হোসেন এর কাছে লিখা কাজী নজরুলের একটি চিঠি' আমার যাপিত বোধকে দুমড়ে-মুচড়ে দিয়েছিল । আমি এতটাই আলোড়িত হয়েছিলাম যে আমি নিজেও পুরোদস্তুর চিরকুট লেখার কাজে নেমে পড়লাম । ইতি তোমার হাসুর প্রায় সব চিরকুটই সত্য ঘটনার আলোকে তৈরি হয়েছে । বেশ কয়েকটি চিরকুটের আবহের জন্য মানুষের রুদ্ধ দ্বারে ঢুঁ মেরেছি দিনের পর দিন । তাঁদের ব্যথা জেনেছি, হৃদয়ের চিলেকোঠার রক্তক্ষরণ দেখেছি, হৃদমাঝারে ধারণ করেছি তাঁদের পুঞ্জিভূত অভিমান, ক্ষোভ এবং তাঁর সর্বান্তকরণ বহিঃপ্রকাশ—সব জানার চেষ্টা করেছি । অতঃপর আমি তা আমার মতো করে রূপায়ণ করেছি এবং সেই অব্যক্ত ব্যথাতুর প্রাণগুলোর বোবা ভাষা দিয়ে বিনির্মাণ করেছি এক একটি চিরকুট । ভালোবাসার তীব্রতা, আবেগের প্রচণ্ডতা, একাত্তরের যুদ্ধে পাকিস্তানি হায়েনাদের বীভৎস নির্যাতনের চিত্র, দেশ নামক মা'কে ভালোবাসার প্রচ্ছদ, বৃদ্ধাশ্রমে মা-বাবার আর্তনাদের প্রলাপ, জাতিগত বিভেদ এবং বৈষম্য । সংসারজীবনে, ফেলে আসা ভালোবাসার মানুষটার ভয়ংকর প্রভাবসহ জীবনবোধের প্রায় সব দরজায় কড়া নাড়ার বিরামহীন চেষ্টা করেছি । অন্তর্যামী ধন্যবাদ জ্ঞাপন করছি, শিমুল মুস্তাফার প্রতি যার প্রেরণায় আজ আমি এত দূর । আত্মিক কৃতজ্ঞতা জানাচ্ছি প্রচ্ছদশিল্পী চারু পিন্টুর প্রতি । সব্যসাচী প্রকাশনী এবং তাঁর কর্ণধার শতাব্দী ভবর প্রতি শর্তহীন ভালোবাসা রইল । আমার মতো সাধারণকে টেনে তুলে আনার জন্য ।

মুহাম্মাদ ইমরান
১০ ১০ ২০১৬

উৎসর্গ

আমার পিতা মরহুম আইনউদ্দীন উকিল

কবিতা

এখানে ইতি তোমার হাসু বইয়ের ২টি কবিতা পাবেন।

   
শিরোনাম মন্তব্য
প্রিয় খোকা
হাসু আপা