মুহাম্মাদ ইমরান

মুহাম্মাদ ইমরান
জন্মস্থান ভাঙ্গা কোর্টপাড়, ফরিদপুর , বাংলাদেশ
বর্তমান নিবাস বাংলাদেশ
পেশা ব্যবসা
শিক্ষাগত যোগ্যতা স্নাতক ও স্নাতকোত্তর-জা.বি.( ইংরেজি সাহিত্য)
সামাজিক মাধ্যম Facebook   YouTube  

কবি মুহাম্মাদ ইমরান তাবৎ দুনিয়ার বাংলা ভাষাভাষী মানুষের হৃদয়ের কবি। মানুষের পুষে রাখা অন্তর্নিহিত অনুভূতিগুলো চিত্রায়নে কবি প্রায় অদ্বিতীয়। ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর শেষের পর কবি সাহিত্য জগতে থিতু হন। ছাত্রজীবনে তিনি প্রবলভাবে কবি ইয়েটস ও অডেন দ্বারা প্রভাবিত হন। মুহাম্মাদ ইমরান বাংলাদেশের একমাত্র কবি যিনি লেজার ভিশনের প্রযোজনায় শুধুমাত্র চিঠি দিয়ে প্রিয়তা নামক একটি অ্যালবাম বের করেন। ২০১৬ সালে প্রকাশ হওয়া সেই সাড়া জাগানো চিঠির অ্যালবামের আবৃত্তি করেন দেশসেরা আবৃত্তিকার শিমুল মুস্তাফা। পরবর্তীতে মুহাম্মাদ ইমরানের ইতি তোমার হাসু ও অমানুষ নামে দুটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয় যা তাকে নিয়ে যায় পাঠকমনের চিলেকোঠায়। মুহাম্মাদ ইমরান, পুরো নাম মুহাম্মাদ ইমরান হাসান রিপন । কবির জন্ম ফরিদপুর জেলার ভাঙ্গা থানার হাসামদিয়া গ্রামের কোর্টপাড় এলাকায় । তার বাবার নাম আইনউদ্দীন উকিল ও মায়ের নাম দেলোয়ারা বেগম। । মানুষের সূক্ষ্ম অনুধাবনের রন্ধ্রে রন্ধ্রে আঘাত হানার ক্ষমতা--কবি মুহাম্মাদ ইমরানকে পৌঁছে দিয়েছে বাংলাদেশ, কলকাতাসহ সারা বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষের দরবারে ।

মুহাম্মাদ ইমরান ২ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


এখানে মুহাম্মাদ ইমরান -এর ১২টি কবিতা পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
০৩/১১/২০২৪ ভালো নেই ও
০৩/১১/২০২৪ হাসু আপা
৩০/১০/২০২৪ আবার আমি পাই যদি তাঁরে ?
৩০/১০/২০২৪ আমি কোনো সংবিধান মানি না
২২/০৮/২০২৪ বেশ আছি !
২০/০৮/২০২৪ অতঃপর মানিয়া লইলাম
২০/০৮/২০২৪ প্রিয় খোকা
১৭/০৮/২০২৪ অনিমেষের ছাড়পত্র
১৫/০৮/২০২৪ আমার একটা বদভ্যাস আছে
১৪/০৮/২০২৪ শুধু একটা মানবীর জন্য
১৩/০৮/২০২৪ বড় সাধ ছিল
১১/০৮/২০২৪ বাবা মানে

এখানে মুহাম্মাদ ইমরান -এর ৪টি আবৃত্তি পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
০৩/১১/২০২৪ ভালো নেই ও
১৫/০৮/২০২৪ আমার একটা বদভ্যাস আছে
১৪/০৮/২০২৪ শুধু একটা মানবীর জন্য
১৩/০৮/২০২৪ বড় সাধ ছিল

এখানে মুহাম্মাদ ইমরান -এর ২টি কবিতার বই পাবেন।

অমানুষ অমানুষ

প্রকাশনী: সব্যসাচী
ইতি তোমার হাসু ইতি তোমার হাসু

প্রকাশনী: সব্যসাচী