তুফান হেরি
১৩-৭-১৩
মেঘনার মাঝে কত তুফান হেরি,
আমরা নবীন নাবিক দিয়েছি পারি।
আষাঢ়ের পবন,
মেঘ কাল গগন।
তুফানে তুফানে নাচে জল
না জানি তরীর হয় কি হাল
ছিরে যায় পাল,
ভেঙ্গে যায় হাল।
মাঝি মাল্লা হয় দিসে হারা
আপন কেহ নাই আল্লা তুমি ছাড়া
তুফানের তলে
দরিয়ার জলে
আকাশ ছুঁয়ে যায় তরঙ্গের কাপনে,
অসহায় মোরা খোদা তোমায় বিহনে।
মোদের রক্ষা করো
দয়া তুমি আরো।
সবার মনে এখন শুধু হায় হুতাশ
অথৈ তুফানে তরী করেছে গ্রাস।
ডুবু ডুবু তরী
উপায় কী করি
তীরের রয়েছে এখনও কত দেরি
কেমনে উঠি ও পারে এত তুফান হেরি
আর কোন গতি নাই
যা করো তুমি শাই।।