মন আছে তো মনের জাগায় মনুষ্যত্ব হইল শেষ।।
তাইতো এতো কুৎসিত হল আমাদের পরিবেশ।।।
বিজ্ঞানের কঠিন থাবায় পড়লো নবযুগ,
মনীষীদের নীতি বাণী গেল দূর মুল্লুক,
এখন আবেগে হয়তো সবই বিবেক ক্ষেন্ত বেশ।।
মন তো মিলে অহরহ গুনি হয় ক জন,,
সবাই ছুটে ছায়ার পিছে কে চিনে রতন,,
দুঃখ ছিটে পায়ে পায়ে সুখ তো নিরুদ্দেশ।।
শাহীনের দুঃখ মনে, আফসোসে কাতর,,
যন্ত্রের এই জামানায় জনম কেন হইল মোর,,
রীতিনীতি হইল বদল কে দিবে কার নির্দেশ।।