পাখিরা বলে
১৯-৩-১৩
ওই দুরের পাখিরা ডেকে বলে,
বনও লতা পাতা।
এ মাসে মোরা পেয়ে ছিলাম
মহান স্বাধীনতা।
ওই সাগর নদী বয়ে চলে
ছলো ছল অবিরল।
সেই মার্চের রক্ত দ্বারা,
যেন অবিকল।
বসন্ত আগমনে কুকিল সুরে
গায় বিজয়ের গান।
ওই উচু পাহাড়ের চূড়া যেন,
শহীদের সম্মান।
যেন ওই শিমুলের ডাল,
রক্তে লালে লাল।
চৈত্রের প্রথম রোদে চাতক,
খুঁজে জল।
দুরে মহুয়া বনে-
নানা ফুলের কল্লোল।
এলে মহান্নতা পেলাম স্বাধীনতা,
হৃদয়ে তারি রোল।
এলো মার্চ করে সার্চ
রক্তের ফেনা মাটির বুকে।
মাংস শাসি পশু গুলো আজ
মরছে একোন দুঃখে।