পরপার, এক রহস্যের ভুবন,
যেখানে মুছে যায় জীবনের গমন।
চেনা-অচেনার সব সীমা পেরিয়ে,
যাত্রা শুরু হয় এক অজানা পরিবেশে।
এ জীবনের কোলাহল থেমে যায় সেথায়,
শব্দহীন পথ ধরে এগিয়ে যায় প্রার্থনায়।
পাপ আর পূণ্য মিলে দাঁড়ায় মুখোমুখি,
হৃদয়ের বোঝাপড়া হয় নির্জন মুহূর্তে লিখি।
পরপার কি মুক্তি, নাকি নতুন এক জাল?
সত্যের পথে যারা চলে, পায় সেখানেই কাল।
মায়া-মমতার বাঁধন থাকে পেছনে পড়ে,
পরপারের দিশা খুঁজে চলে মন এক অজানা পথে।
তবু পরপার যেন এক চিরন্তন ডাকে,
জীবন শেষে শান্তি খোঁজে সেই চৌকাঠের ফাঁকে।
যেখানে শেষ হয় সব দ্বন্দ্ব আর হিসাব,
সেখানে হয় কি শুরু নতুন জীবনের বইলাব?
পরপার মানে শেষ নয় শুধু,
পরপার মানে হয়তো নতুন কোনো শুরু।
মৃত্যুর পরেও বাঁচে যাদের কর্ম আর নাম,
তারা তো জীবিতই, রেখে যায় আলোয় মোড়া ধাম।