অন্য হতে চাওয়া, ভিড় থেকে সরে,
নিজেকে খুঁজে পাওয়া নিজেরই ঘরে।
স্রোতের বিপরীতে দাঁড়ানোর সাহস,
অন্যরাই তো গড়ে নতুন এক ইতিহাস।

অন্য মানে নয় স্রেফ আলাদা হওয়া,
অন্য মানে নিজের মতো পথে চলা।
সবাই যখন হাঁটে বাঁধা রাস্তায়,
অন্য তখন গড়ে নিজস্ব ছন্দে দোলায়।

তারা ভেঙে দেয় গৎবাঁধা সব নিয়ম,
অন্যদের মাঝেই তো জন্ম নেয় প্রিয়ম।
যারা স্বপ্ন দেখে ভিন্ন কোনো আকাশ,
তাদের হাতেই উঠে নতুন দিনের ইতিহাস।

তবু অন্য হতে গেলে পথ বড় কঠিন,
জীবন দেয় বাঁধা, পায়ের তলায় কাঁটা ফোটে যত দিন।
তাদের পায়ে মাটি, মনে আকাশের ডানা,
তাই অন্যরাই পারে ছুঁতে আলোর ঠিকানা।

তুমি যদি হও অন্য, ভয় কিসের বন্ধু?
নিজের পথ তৈরি করো, জয় করো সুন্দর ভবিষ্যৎ।
অন্যরাই তো নিয়ে আসে পরিবর্তনের গান,
তোমার ভেতরেই জেগে আছে সেই দিগন্তের ডান।