অন্ধকার কি শুধু রাতের নীরব ছায়া,
নাকি মনের গভীরে জমে থাকা বিষাদের মায়া?
আলো নিভে গেলে চারপাশ ঘিরে,
অন্ধকারে খুঁজে ফিরি পথের চিহ্ন তীরে।

অন্ধকার কখনো শান্তির আসন,
ক্লান্ত মন খোঁজে তার নিঃশব্দ আহ্বান।
আবার কখনো সে ভয়ংকর গভীর জাল,
যেখানে হারিয়ে যায় জীবনের কাল।

তবু অন্ধকারে লুকিয়ে থাকে আলোর স্বপ্ন,
যা ছুঁতে চায় নতুন দিনের সূর্যোদয়ের জ্যোতিষ্ক।
অন্ধকারে পথিক দাঁড়ায় শক্ত মন নিয়ে,
অপেক্ষায় থাকে আলো আসবে ঠিক পিছু পিছু।

জীবনের অন্ধকার আসলে একটি পাঠ,
যেখানে শক্তি খুঁজে পায় দুর্বল হাত।
অন্ধকার ছাড়িয়ে এগিয়ে যাওয়ার গান,
শেখায় আমাদের সাহসী হতে প্রতি প্রাণ।

তাই অন্ধকারকে ভয় নয়, করো গ্রহণ,
এর মধ্যেই লুকিয়ে থাকে জয়ের সম্ভাবন।
অন্ধকার শেষে আসে উজ্জ্বল সকাল,
যেখানে আলোয় ভরে যায় জীবনের বুনো রংধনু মালা।