নীরবতা মানে কি শুধুই শব্দহীন এক বেলা,
নাকি ভেতরের অশান্তির ছায়া একেলা?
মনের গভীরে জমে থাকা অজস্র কথা,
যা বলার আগেই হারিয়ে যায় ব্যথা।

নীরবতা কখনো এক অনন্ত ভাষা,
যা বোঝে শুধু হৃদয়ের আশা।
শব্দের মাঝে যা বলা যায় না,
নীরবতা বলে দেয় সেই কথা।

যখন ক্লান্তি আসে দিনের শেষে,
নীরবতা তখন জড়ায় ভালোবেসে।
নিঃশব্দ রাতে, চাঁদের আলোয়,
নীরবতাই কথা বলে হৃদয়ের গহনে।

তবু কখনো নীরবতা কষ্টের প্রতীক,
বুকের ভেতরে জমা হয়ে থাকে দীর্ঘশ্বাসের রীত।
নীরবতার মাঝেও শোনা যায় কান্নার সুর,
যা বলতে পারে না কেউ, জেগে থাকে দূর।

তাই নীরবতাকে বুঝতে হয় গভীর মনে,
যা শব্দের চেয়েও বড়, যা অনুভবে গড়ে।
নীরবতা কখনো শান্তি, কখনো ব্যথার গান,
তবুও এর মাঝে খুঁজে পাই জীবনের সন্ধান।