রাত যখন গভীর, নিস্তব্ধতার চাদরে ঢাকা,
চাঁদের আলো ম্লান, তারাগুলো হারিয়ে যায় কেমন,
একাকী বসে আমি শূন্যতার দিকে তাকিয়ে,
মনে হয় জীবনটা যেন রহস্যের মতন।
নীরব বাতাসের সাথে কথা বলে যেন,
মনে জমে থাকা হাজারো না-বলা ব্যথা।
একা এই নির্জনতা, শুনতে পাই মনের আওয়াজ,
জীবনের গল্পগুলো আনমনে শুনি বারবার।
সবাই ঘুমিয়ে গেছে, কেবল আমি আর এই রাত,
মনে হয় রাতটা আমার আপন বন্ধু এখন।
কখনো হাসি, কখনো বেদনা, এই একাকি রাত,
এ যেন জীবনের আয়না, ধোঁয়াশায় ঢাকা।
তবুও একা থাকতেই যেন ভাল লাগে এখন,
নিঃশব্দের মাঝে খুঁজি নিজের অস্তিত্বের গল্প।
রাত পেরিয়ে ভোর হবে, শেষ হবে এই নির্জনতা,
তবুও মনে থাকবে আজকের এই একাকি রাতের কথা।