কথা—এক মিষ্টি মায়ার দোলা,
যা হৃদয় ছুঁয়ে যায়, মুছে দেয় বিষাদের আলো।
একটি শব্দে জাগে সুখের মধুর সুর,
আবার একটি বাক্যে জ্বলে ওঠে অভিমানের দূর।

কথা বলে দেয় মনের না বলা ভাষা,
যেখানে জমে থাকে অনুভবের আশা।
কখনো কথা হয়ে যায় বন্ধুত্বের বাঁধন,
কখনো তবু সে দেয় ব্যথার স্পন্দন।

তুমি যে কথা বলো, তার থাকে এক ছায়া,
মিষ্টি হলে রাঙায় মন, কঠোর হলে কাঁদায়।
কথার শক্তি গড়ে প্রেম আর ভরসা,
কখনো তা ভাঙে হৃদয়, ছড়ায় দুঃখের কাব্যগাথা।

তবু কথা ছাড়া কি পূর্ণ হয় জীবন?
নীরবতা ভাঙে যে, সে তো কথা—অনুক্ষণ।
তাই বলো কথা মধুর, বলো কথা সত্য,
এই পৃথিবী হোক আলোয় ভরা, তিক্ততা মুছে যাক ব্যথা।

কথায় আছে জাদু, কথায় আছে গান,
মনের কথাই তো গড়ে স্বপ্নের উঠান।
তাই যত্নে রাখো তোমার প্রতিটি কথা,
কথায় হোক পৃথিবী সুন্দর, আলোয় মোড়া পথে।