ঘর মানে কি চার দেয়ালের কারাগার,
নাকি মনের কোণে শান্তির আঁধার?
বাইরের ঝড়ে, রোদে আর বৃষ্টিতে,
ঘরই তো আশ্রয় দেয় পরম নিঃশ্চিন্তে।
ঘর মানে মায়া, ঘর মানে বাঁধন,
যেখানে জমে থাকে স্মৃতির প্রতিধ্বন।
মায়ের হাতের রান্না, বাবার তাগিদ,
ঘরের সুরক্ষায় লুকিয়ে থাকে সমস্ত নিঃসন্দিগ্ধ।
তবে ঘর মানে কি শুধু ইট-কাঠের শরীর?
নাকি হৃদয়ের এক বিশেষ অনুভবের স্থল?
যেখানে ভালোবাসার রং আঁকা প্রতিটি দেয়ালে,
আর স্বপ্নের ছায়া খেলা করে আলো-অন্ধকারে।
তবু কখনো ঘর হয়ে যায় বিষাদের ছায়া,
বন্ধনের মাঝে বেঁধে রাখে জীবনের মায়া।
পাখির মতো মন চায় উড়তে বহুদূরে,
তবু ঘরের টানে ফিরে আসে প্রতিটি ভোরে।
ঘর ছাড়া জীবন কি খুঁজে পায় দিশা?
ঘরের প্রতিটি কোণেই তো বেঁচে থাকে আশা।
যে ঘরে থাকে ভালোবাসা, সে ঘর হয় অমলিন,
জীবনের পথে সেই ঘরেই জাগে সুখের দিন।