আমি এক পথিক, চলছি অনন্ত পথে,
মনের দিশা খুঁজে ফিরি, কোনো বাঁধন কোথে?
জীবনের প্রতিটি বাঁকই যেন এক নতুন ধাঁধা,
কখনো সোজা পথ, কখনো কাঁটায় বাঁধা।
পথের ধুলোয় মিশে যায় পায়ের চিহ্ন,
কখনো ক্লান্তি আসে, তবু থামা হয় না বিন্দু।
দিগন্ত ডাক দেয়, বলে, “চল, পথিক, চল,”
স্বপ্নে ভর দিয়ে ছুটে চলি অনন্ত টানলে।
আমার সাথী শুধু আকাশ আর বাতাস,
মাটির স্পর্শে পাই আমি জীবনের নিঃশ্বাস।
কখনো ঝড়, কখনো বৃষ্টি, কখনো রোদ্দুর,
তবু আমি পথিক, থেমে যাই না সুর।
পথ আমাকে শেখায় সবকিছু নতুন,
জীবনের গল্পগুলো গড়ে তুলি যতক্ষণ।
গন্তব্য হয়তো দূরে, কিংবা হয় অজানা,
তবু পথিকের মন চায় পথেই হারানো মানা।
আমি পথিক, আমি চলি, জীবনের খোঁজে,
নতুন পথের ডাকেই বাঁধি পায়ের বোঝে।
কোথায় থামবো জানি না, হয়তো চলতেই হবে,
তবু পথিকের গল্প পথের সঙ্গেই রবে।