আমাদের বাড়ির একখানা বিড়াল,
গোঁফে তার ঝুলে থাকে বিরাট প্রশ্নবোধক ভাব।
সকাল হলে ঘুম ভাঙায় কানে মিউ মিউ করে,
মনে হয় যেন সে নিজেই বাড়ির মালিক সাজে!
দুপুরে এসে সোজা ঢোকে রান্নাঘরে,
খোঁজে ফ্রিজে মুরগি আর মাছের ভাঁড়ারে।
আবার একটুও যদি গন্ধ পায় ভাজা ইলিশের,
এক লাফে উঠে পড়ে খুঁজতে রান্না হচ্ছে কী বিশেষ!
রাতে যখন সবাই ঘুমিয়ে পড়ে,
তখন সে হয়ে ওঠে বাঘের মতো তড়পে।
চুপিসারে নখ বের করে এক পা দু'পা,
সারারাত ধরে খোঁজে খেলা আর খুনসুটি যা যা।
কখনো সিঁড়িতে, কখনো খাটের তলে,
কখনো মোড়ে, কখনো থালার পাশে চলে।
তাকে দেখে ভাবো বড় ভয়ঙ্কর জানোয়ার,
আসলে সে নিজেই নিজের খেলা করে বারবার।
আমাদের বাড়ির এই খুশির খামখেয়াল,
তাকে নিয়ে জীবনটা যেন জমে ওঠে কালোয় সাদা চাল।
যার সাথে সবার থাকে মিষ্টি বন্ধন,
এই আমাদের বাড়ির প্রিয় খুশির সঙ্গী মিষ্টি বিড়াল! 🐱