এ কেমন স্বাধীনতা, যন্ত্রণা জড়ানো,  
প্রতিদিন যেনো বেঁচে থাকি আমি বেদনায় ভরা।  
কথায় কথায় শিকল পড়ায় তারা,  
স্বাধীনতা নামে দেয় শুধু অবরোধের ধারা।  

এ কেমন স্বাধীনতা, যেখানে স্বপ্নেরা থেমে যায়,  
অধিকারের দাবি কেবল শব্দে মিলায়।  
কাগজে-কলমে স্বাধীনতার প্রাচুর্য প্রচার,  
তবুও কেন মন খুঁজে ফেরে মুক্তির আকার?  

আকাশ মুক্ত, তবু বুকের মধ্যে ভারী,  
জীবনের পথে হোঁচট খাই বারংবারই।  
স্বাধীনতা যেনো আজ শুধুই মিথ্যা প্রতিশ্রুতি,  
যেখানে বন্ধনগুলো আলগা হয় না কোনো চিত্তে।  

এ কেমন স্বাধীনতা, যেখানে কথা বলা ভয়,  
সত্যের পথে হাঁটলে আসে বিপদের ছায়া কেবল।  
অন্ধকারে ঢেকে যায় ন্যায়ের আলোর জ্যোতি,  
স্বাধীনতা কি তবে শুধু এক মিথ্যে গল্পের কাব্যগীতি?  

আমি চাই মুক্তি, চাই সত্যিকার স্বাধীনতার পরশ,  
যেখানে মন খুলে বলবো মনের অভিলাষ।  
এ কেমন স্বাধীনতা, নিজেকে প্রশ্ন করি বারবার,  
মুক্তির সন্ধানে হাঁটতে চাই,
ভেঙে সব বাধার প্রাচীর আজবার।