কুলটা কুম্ভদাসী শিল্পকারিকা কিংবা স্বৈরিণী।
নারী তুমি কারও মাতা, কারও কন্যা অথবা অর্ধাঙ্গিনী।
তোমার দেহেই সভ্যতার অপভ্রংশুক।
তুমি কাম, তুমি সুখ, তোমাতে আশ্রয় মানবী কিংশুক।
ইন্দ্রের অপ্সরা তুমি মায়ারূপীনী।
সৌন্দর্য আর আবেদনের কল্প কাহীনি।
লালসার আস্তাকুড়ে তুমি কামাথিপুরার গাঙ্গুবাঈ।
স্বর্গ থেকে মর্ত তুমিই কামরূপী ধোয়ার ছাই।
নারী তুমি আজন্ম লালন এক সুখের চারন।
অপ্রতিষ্ঠিত সম্পর্কে তুমি পতিত সাধন।
গোপনে সুখে পতিত সম্পর্কের ভাবানুবাদ।
নারী তোমার পতিতা পরিচয় জীবন সংপাত।
পতিত এক নারী জিবিকা বিবর্তিত পতিতা।
প্রত্তাবর্তনের পথে সমাজে বহুরূপী দেবতা।
কলংকের কঙ্কালে ঝুলছে সভ্যতার নাড়ী।
চাদের কলংকে তাদের উপমার বাহাদুরি।
পন্য তুমি সুখের বাজারে অসুস্থ ভাবনায়।
প্রয়োজনটা মেনে নিলেও আপন হয় না এ সম্প্রদায়।
অগনিত গনিকার অধৈর্যের গীতাঞ্জলী।
পতিত নারীর ঠিকানা এক পতিতা পল্লী।
সভ্যতার বিবেচনায় এক অন্ধকার গলি।
অন্ধকার বলেই হয়ত অশ্রোদ্ধার অন্জলী।
যে জলে ভিজে পতিত কাল।
সে জলেই পতিতা চিরকাল।
কারও পেটের ক্ষুধা মেটায় সৌন্দর্য।
কারও ভোগের ক্ষুদা মেটে সৌন্দর্যে।
শুদ্ধতার বিবেচনায় গরু আর শুকরের মাংস।
যাত যায় ধর্ম যায় হয়ে ওঠে নৃশংস।
শুধুমাত্র নারী তোমার মাংস সর্বজনীন।
পতিতা হলে মন মত বেছে নিন।
রূপ বিবেচনায় মাংসই মূল উপাদান।
মূল্য নির্ধারনে ভাবছে সকল চরিত্রবান।
ঘরে ফিরে সতীর পূন্যর দাবী টানে।
পতিতার কোলে সুখ নিতে দায় কি জানে।
বেশ্যা পুরুষও সূর্য সামান অংক জটিল।
অন্ধকারে সোজ্জা বদলেও সভ্য সুশিল।
দন্ডবিধি সমাজ নীতি উত্তির্ন প্রতিদিন।
পতিতাই প্রবল পতন পতিত পতিহীন।