যা নেই কিংবা যা আছে-
কল্পনার আবেগে আঁকা অতি বস্তুবাদিতা।
লোভ আর লোভের রঙে সমকামিতা।
লালসার ভাগাড়ের কাক মৃত্যু অতিক্রমে,
প্রাপ্তি নির্ধারন বিলিয়ে দেয়ায়, বলছে পুরানে।
দেবার ব্যস্ততা তাই পাবার সমীকরণে।
বস্তুবাদ এঁকেছে যে ঈশ্বর-
তিনি তো মহাজনের প্রতিরূপ,
আকরে ধরে ধন-সম্পদ খাজনার নেশায় কাতর।
আর আমি বিশ্বাস আর ভালোবাসার বিনিময় চেয়ে বসি।
প্রেম কি শুধু প্রাপ্তির কামনা.?
জল ভেসে চলে জলের সাথে,
ধাতব মিশে যাবে ধাতবে।
মানুষ কেন ভেবে পায় না-
মানবিকতা পরিত্রাণ দিবে মানবে।
যদি স্বর্গ নরক সত্য হবে তবে মৃত্যু ততটাই মিথ্যে।
যে ঈশ্বর বাস করেন মনের মাঝে-
সে ঈশ্বর মরে যাবে কোন চিত্তে.?
লোভ আর লোভের রঙে সমকামিতা।
লালসার ভাগাড়ের কাক মৃত্যু অতিক্রমে।
কল্পনার আবেগে আঁকা অতি বস্তুবাদিতা।
যা নেই কিংবা যা আছে।
যে দাসত্ববাদের ধর্ম গৌরবের-
সে ঈশ্বরের শত্রু ঈশ্বর,
রাজার শত্রু রাজা।
বানিজ্যনীতি অর্থনীতি রাজনীতি আর ক্ষমতা।
স্বর্গ নরক ধর্ম আর ঈশ্বর।
বিশ্বন্তর জাতকের জুজুক ভীতি আর ঈশ্বর।
ঈশ্বর বেঁচে থাকেন আর্ত-পীড়িতজনে।
ঈশ্বর বেঁচে থাকেন ব্যর্থতার শ্মশানে।
ঈশ্বর বেঁচে থাকেন সংগ্রামের স্বপনে।
ঈশ্বর বেঁচে থাকেন বেঁচে থাকার প্রলোভনে।
ঈশ্বর বেঁচে থাকেন অসীমতার সীমা নির্ধারনে।
ঈশ্বর বেঁচে থাকেন পৌনপনিক শূন্যতায় বৃত্ত অংকায়নে।