কবি | এন এস এম মঈনুল হাসান সজল |
---|---|
প্রকাশনী | পূর্বা প্রকাশনী |
সম্পাদক | বাদল সাহা শোভন |
প্রচ্ছদ শিল্পী | এন এস এম মঈনুল হাসান সজল |
স্বত্ব | লেখক |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০১৯ |
বিক্রয় মূল্য | ১৬০ টাকা |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
দর্শন, জীবন দর্শন, জীবন চর্চা, ধর্ম, রাজনিতী সহ সম সাময়িক বিষয় নিয়ে কাব্য গ্রন্থ। মোট ৫০ টি কবিতার ৭২ পৃষ্ঠার একটি বই।
পূথী বা প্রথাগত শিক্ষার যে সার, তা মানুষ মূলে পৌছানোটা অনিশ্চিত। জীবন শেখায়। আবার শুধু দেখে যাওয়াও শেখা নয়। সবকিছুর জন্য একটা প্রেক্ষাপট প্রয়োজন হয়। বিশেষ পরিস্থিতি নতুন ভাবে মানুষকে ভাবতে শেখায়। গভীরতা বাড়ে দৃষ্টভঙ্গীর।
দেড় দশক সংবাদ কর্মী হিসাবে কাজ করার সুবাদে সাধারনের চেয়ে দেখাটা হয়ত বেশী। প্রতিদিন নতুন মানুষ নতুন ঘটনার সাথে।
কবিতা লেখা বা কবি হবার ভাবনা আমার জন্মগত নয়। মাঝে মধ্যে লিখাতাম, তবে সেটা খুব নিজের জন্য। আমার অনুপ্রেরণা সবসময় নিজের স্বপ্ন। তবুও একটা নাম বলতেই হয়। যার কাছ থেকে শিখেছি অনেক, আমার জীবন বোধ যার মূল্যবোধে প্রভাবিত, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।
গত দেড় বছর আগে আমার জীবনে ঘটে যাওয়া ঘটনা প্রবাহ আমাকে নতুন করে ভাবতে শিখিয়েছে। সেই সময় প্রায় দেড় মাস আমাকে একরকম একা থাকতে হয়। একদম বিচ্ছন্ন সকল চেনা মুখ থেকে। ওই সময়টিতে আমার জীবনের ফেলে আসা তিন যুগকে ফিরে দেখার সুযোগ হয়। পূর্ন অবসরে বোঝার সুযোগ হয় প্রেম, মানুষ, সমাজ, সংসার, রাষ্ট্রো, ধর্ম, রাজনীতি। আমার মনে হয়েছে নিজের দেখা, শেখা বা উপলব্ধীর অভিজ্ঞতা আরও কিছু মানুষকে অংশিদার করা উচিত। আমি কবিতাকে আমার মাধ্যম করে নিলাম।
আমার লেখার ধরন, ভাবনার প্রকাশ বা জ্ঞানের পরিধির সীমাদ্ধতা থাকতে পারে। তবে উপস্থানে অসততা, হীনমন্যতা, অতিরঞ্জন কিছু নাই। নিজের দেখা, উপলব্ধি করা ভাবনার প্রকাশ। যা কোন নির্দিষ্ট সিমানা, জাতী বা সংঘের বলয়ের নয়। কারও জন্য ভিন্ন মতের বা ভাবনার হতে পারি। কিন্তু কাউকে ছোট করার ভাবনা কোন ভাবেই নেই।
কবিতার বিষয়বস্তু আসলে, আমাদের সমাজে সংখ্যারিস্টের প্রত্যাহিক চর্চা, চরিএ আর জীবনবোধ অথবা ঘটে যাওয়া ঘটনার ভাব প্রকাশের চেষ্টা। একটি সুস্থ বিবেক সম্পন্ন সমাজ ও জাতী আমার স্বপ্ন। বাকি কথা কবিতায় বলা হয়েছে।
অনুরোধ একটাই-
বই কিনুন বই পড়ুন।
সত্য, জ্ঞানে জীবন গরুন।
সেই সকল মানুষদের-
যারা নিষ্পেসনেও নির্লোভে অকুতোভয়
যাদের ভব্যতা আজও দাঁড়িয়ে সভ্যতায়
যারা বিচারের কাঠগড়ায় নির্ভয়
যাদের বোধ সংশয়হীন মানবতায়
যারা আকুণ্ঠ সংগ্রামী সততায়
যাদের ত্যাগে আমরা স্বাধীনতায়...
এখানে তৃতীীয় চোখে কাব্য বইয়ের ১০টি কবিতা পাবেন।
There's 10 poem(s) of তৃতীীয় চোখে কাব্য listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2019-10-30T00:55:34Z | আরও নষ্ট | ১ |
2019-10-07T18:19:34Z | ওরা আছে | ০ |
2019-09-10T18:50:39Z | চেতনা | ০ |
2019-09-06T16:41:30Z | পতিত নারী | ২ |
2020-05-17T02:43:34Z | বাংলার সুখ | ২ |
2020-06-26T07:30:06Z | বিনিময় | ১ |
2019-10-12T18:25:18Z | বিশ্বাস | ৪ |
2019-09-12T19:06:42Z | লালন | ০ |
2019-11-01T17:11:18Z | সংকট | ২ |
2020-05-13T21:34:58Z | সংখ্যালঘু | ৮ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.