শীতের বাতাস বললো হেসে
          অনেকটা পথ পেরিয়ে এসে
          মনটা আমার পড়লো কার প্রেমে -
এ প্রেম তো সে প্রেম নয়
          কোন সে সুদূর ওপার হোতে
          দুচোখ বেয়ে এলো যে সে নেমে ।।



শিশুবেলার প্রেমের কুঁড়ি
         অযত্নের ছায়ায় ফুটে
         বাগান আমার ভরিয়ে দিয়ে যায় -
স্তব্ধতা পায় পায়ের নুপুর
         কাকলিভরা অলস দুপুর
         হাত্ছানি দিয়ে ডাকে আমায় ''আয়'' ।।
  


ঘুম-জাগার মাঝে দ্বিধায়
         সারাটা দিন যায় বয়ে যায়
         মনের ছোঁয়ায় মেতে ওঠে মন -
স্পর্শসুখের নেশায় মেতে
         জড়িয়ে থাকি আনন্দেতে
         শিশুবেলাটা রোজ বাঁচি এখন ।।