থই থই জল চারদিক--
তারি মধ্যে মাথা তুলে জেগে আছে ছোট্ট দ্বীপ,
অনুভুতি সহ-অনুভুতিরা সেথায় থাকে
                             জ্বালিয়ে তাদের প্রাণ প্রদীপ ।।



খবর এল প্রবল ঝড়ে দ্বীপখানি যাবে ডুবে
যে যার আস্তানা যেন দেখে নেয়, পশ্চিমে অথবা পূবে ।।



একে একে সাবধানী তে পাড়ি দিল তারা
'ভালোবাসা' রয়ে গেল হয়ে স্বজন হারা ।।


শেষ দেখার প্রত্যাশায় রইল সে তীরে
অবশেষে বাঁচার আশায় ভাবলো, ''এবার যাই ফিরে'' ।।



যাচ্ছিল 'সম্পদ', দাঁড় টেনে নৌকো করে
''নেবে আমায়?'' ভালোবাসার আকুতি ঝড়ে পড়ে,
''জায়গা কোথায় ?দেখছো না, সোনা রূপো ভরা!
জ্বালিয়ো না বাপু এখন,আমার অনেক ত্বরা!''



''নেবে আমায়'' 'দম্ভ'কে ডেকে শুধায় ভালোবাসা
''না না তুমি মানেই এক আস্ত কম'নাশা,
ভিজে ভিজে,স্যাঁত্স্যাঁতে অসহ্য গা তোমার--
তোমায় নিলেই নষ্ট হবে সাধের নৌকো আমার ।।



দুঃখকে সুধাতেই সে কেঁদেই কেবল মরে--
''নিজেকে নিয়েই বাঁচিনে তোমায় নিই কেমন কোরে?''



সুখ আর আনন্দ এতই বিভোর আর মশগুল,
ভালোবাসার ডাক ছুঁলো না তাদের কণ'মূল ।।



হঠাত্ ক্ষীণ আশ্বাস ''আমার নৌকোয় এসো,
আরাম করে, শান্ত মনে, আনন্দেতে বোসো''--
বাঁচার প্রবল আশায় ফিরে পেতে ধাম
ভুলেই গেলো সুধোতে ওই বুড়োটার নাম ।।



পাড়ে এসে নিজের মনে কত কথাই ব'লে
মাথা ঝাঁকিয়ে বুড়ো তখন কোথায় গেলো চলে,
উথাল পাথাল প্রশ্ন তখন 'ভালোবাসা' র মনে
''ও কে গো, ও কে গো !'' শুধায় জনে জনে ।।



বুড়ি মতো 'প্রঞ্জা' তখন এগিয়ে এসে বললো
'সময়' ই যে দিতে পারে শুধু 'ভালোবাসা' র মূল্য !!।।