উত্তরের বাতাসে সন্ধি হবে
যতবার যতদিন বইবে
তোমাকে যেন ছুঁয়ে যায়--


আর দক্ষিণের সন্ধিমতে
তোমাকে ছু্ঁয়ে যাওয়া বাতাস
যেন স্পশ' করে আমায় ।


পুবালির সমারোহে
উত্সবের রূপ পাক
প্রাণের ভীরু স্পন্দন--


আর পশ্চিমের ঢেউ
ভাসিয়ে নিয়ে যাক
সামাজিক নিয়ম আর বন্ধন ।।