জন্মভূমি- কত সুন্দর তুমি!
তোমাকেই করি নম;
বিশ্ব নিখিল ঘুরেছি কত
পাইনি তোমার সম।
তোমার মাঝে জন্ম আমার
তোমার কোলেই সুখ,
তোমারে ছাড়িয়া যখনই থাকি
উথলি উঠে বুক।
তোমার বুকেতে মাথা রাখিয়া
আপন শিশুর মত,
মুছিয়েছো তুমি, ঘুচিয়েছো তুমি,
দুঃখ ব্যথা যত।
নিশ্চিত মনে শয়ন করিয়া
তোমারই বক্ষ জুড়ে,
যত বাধা যত শঙ্কা
তুমিই দিয়েছো ফিরে।
তোমারই তরে মিনতি করি
এইটুকু আমি চাই,
মরণের পরে তোমার তরে
একটু দিও ঠাঁই॥