আমার বাড়ী পাখির মেলা
গাছের ডালে ডালে,
প্রভাত হলেই ডেকে ওঠে
কিচিরমিচির তালে।
রবি এলে ঝাঁকে ঝাঁকে
চলে যায় দূরে,
সারাটা দিন এদিক সেদিক
বেড়ায় উড়ে উড়ে।
পাখির বাসায় নেইতো আহার
নেইতো মুদ্রা ধন,
চিন্তা ভাবনা নেইতো কোন
সুখি সারাক্ষণ।
সন্ধ্যা হলে ডালে ডালে
পাখির বসে মেলা,
আপন বাক্যে গল্প বলে
করে নানান খেলা।