রাতের নিয়নে এখানে মরে জোছনা।
পূর্ণিমার বাণে, বাধ সাধে জ্যোৎস্না।

হে নগরী!
গঠন তোমারই। গড়ন তোমারই  –
মধ্যাকর্ষণ হয়ে পিছু টানে।
নয় মোহিনী জোছনা। রমণী জ্যোৎস্না –
আমাকে কাছে টানে।

হে নগরী!
পাথর পাহাড়ি ! মোহতেই নিলি মন কেড়ে !
দূরে ফেলে বাঁশঝাড়ে জোছনা ভাঙা ঘরে ।

দিনপঞ্জিকায়, আজ মাঘীপূর্ণিমা ।
পূর্ণিমার বাণে বাধ সেধেছে জ্যোৎস্না।
জ্যোৎস্নার বুকে মুখ লুকিয়ে –
চলে বাঁচার সাধনা।
রাতের নিয়নে এখানে মরে জোছনা।