তোমরা জীবন দিয়ে না গেল –
আমাকে মরতে হতো-
মরতে-মরতে।

তোমরা যদি না রক্ত দিতে –
বাবার অপারেশনে, ব্লাড-ব্যাঙ্কে দাঁড়িয়ে-
“রক্ত দাও” না বলে-
“খুন দো- খুন দো- খুন দো” বলতে হতো।
হাসপাতালের করিডোর জাহান্নাম মনে হতো।  

তোমরা মুষ্টিবদ্ধ হাতে শ্লোগান না দিলে –
মাতাজান কে “আম্মি” ডেকে-ডেকে
“মা” ডাক যেতাম ভুলে।
গলা ফাটাতাম-
“জিন্দাবাদ-জিন্দাবাদ শালা” বলে ।
“জয় বাঙলা” শ্লোগান শিকেয় তুলে।

বায়ান্ন থেকে পাওয়াই পাওয়াই –
ভরপুর বাঙালী হয়ে পারতাম না বাঁচতে-
বলতে-লিখতে।
চোখ ঘষতে হতো কাঁদতে-কাঁদতে,
মরতে হতো মরতে-মরতে।

শহীদ মিনারের মত তাই
তোমাদের কৃতজ্ঞতায়
নতজানু হয়ে বেঁচে, হাসতে-হাসতে।