শনশন বহে ঘূর্ণন বায়ু,
সাগর নদী ওঠে ফুলে।
বুকটান করে তবুও ধীবর
ছিপখানি নাও ঠেলে।
মানচিত্রে রয়েছে এমন একটি সাহসী দেশ।
আমার বাংলাদেশ।

লাঙল জুঁড়ে সকালে দুপুরে
কৃষক গতরে খাটে।
সেই খাটুনির ফসল এলে
কোটি মানুষের পাতে জোটে।
মানচিত্রে রয়েছে একটি সোনাফসলি দেশ
আমার বাংলাদেশ।

চার কাঁহারায় হুনহুনা গেয়ে
পাল্‌কি চলেছে রঙিন।
বিয়ে হয়ে গেল খুকিটির আজ
কন্যাদায়ী বাবা দায়হীন
মানচিত্রে রয়েছে একটি মিলন মেলার দেশ।
আমার বাংলাদেশ।

বার মাসেতে তের পাবন,
সাথে ঈদ কি-বা বড়দিন।
সব পাবনই একাকার হয়ে
হয় যে সার্বজনীন।
মানচিত্রে ঘোষিত একটি অসাম্প্রদায়িক দেশ
আমার বাংলাদেশ।

এই তো সেদিন বর্গী খানেরা
পিষতে চেয়েছিল যাকে,
সেই বাঙলাই মুক্ত করেছে বাঙালি
প্রাণ দিয়ে লাখে লাখে।
মানচিত্রে মাত্র একটিই মুক্তিযোদ্ধার দেশ
আমার বাংলাদেশ। আমার বাংলাদেশ।