আজ থেকে কাল আগে
কাল থেকে কাল।
ছিল কিছু ভালবাসা। ছিল আশা ভরসা।
মানুষই ছিল হয়ে মানুষের ঢাল,
কাল থেকে কাল।

উবে গেছে ভরসা, জমে জমে দুরাশা।
হানাহানি, যুদ্ধ। বাক্ অবরুদ্ধ।    
পৃথিবীটা আর নেই যেমন রয়েছিল কাল।
মানুষই ছিল হয়ে মানুষের ঢাল,
কাল থেকে কাল।

ছিল যত আলো জল। সবই ছিল নির্মল।
আজ আলো ধোঁয়াটে। জল পানি ঘোলাটে।
হারিয়ে গেল কোথায় মানবতার সে-কাল ?
মানুষই ছিল হয়ে মানুষের ঢাল,
কাল থেকে কাল।

ডুবে গেছে স্বপ্ন। চোখে দুঃস্বপ্ন।
ঘাড়ে হাত শত্রুর । ভয়াল রাজপুত্তুর।
আপদের ইতি টেনে, এনে দাও এক্ষনে, হারানো মানব কাল।
মানুষই ছিল হয়ে মানুষের ঢাল,
কাল থেকে কাল।