কবিতায় ভর করে ভাসিয়া বেড়াই।
কান্না-হাসি-সুখ-দুঃখ সবই কবিতায়।
কারো কারো জীবন দোলে মৃদুমন্দ হাওয়ায়,
কোন কারো জীবনে একবারও বসন্ত নাই তাই -
সে-জনা কবিতায় ভাসিয়া বেড়ায়।
কবিতাই সাথী হয়ে একটু দোলায়,
একটু একটু যদি বাঁচি, কবিতা সহায়।
বিন্দু বিন্দু স্বপ্ন বা সিন্ধু ভাবনায় -
দোলাচল-চিত্তের আশ্রয়, কবিতায়।
মানসিক যাতনায়, ক্ষুধায়, জ্বালায়,
কবিতা সকল ক্ষণিক হারায়।
পুনরায়। পুনরায়।
সীমাহীন সাগরে, পাল ছেঁড়া ভেলাটি
ভাসে কবিতায়।