একদিন হব
সরীসৃপের শরীরের চেয়েও হিম।
ডাকলেও দেবনা সাড়া
অবাধ্য একদম।
মৌসুমী পাখি হয়ে
আবার শীতল হতে
আসবনা নদী বা বিলে।
স্বপ্ন ধারক এই বুকে বিঁধবো না আর
তীরন্দাজের শানিত তীরে।
আসবনা নদী বা বিলে।

মোটা চশমা, ছেঁড়া কলারের শার্ট
পড়া আমি
বসবনা আর কেরানীর টেবিলে।
পিঠ কুঁজো করে
পেট চালানোর দায়ে
মোটা খাতায় করবনা আঁকিঝুকি
কলম নিয়ে আঙ্গুলে।
বসবনা আর কেরানীর টেবিলে।

ছা-পোষা সংসারে
বারে বারে ফিরে
খাবার আসনে বসে
বলবনা আর,
রুচি নেই আনোনা ডালে
বা পেঁপে ভাজিতে।
“লবেজান বিবিজান” হয়ে
পড়িমড়ি করে
তুমিও ছুটবে না আর
বয়ামের তলানি নুনটুকু আনতে।
আসব না বারে বারে ফিরে
ছা-পোষা সংসারে।
হব একদিন
সরীসৃপের শরীরের চেয়েও হিম।