একটি রাষ্ট্রে নাগরিক সুষম অধিকার ও মানব অধিকারকে সঠিকভাবে প্রযােজ্য করতে হলে সেই রাষ্ট্রের অভন্তর থেকে ধর্ম ব্যতিত প্রথাগত ভিন্নতা থেকে সমাজ ও রাষ্ট্রকে মুক্তি ধারন করা উৎকৃষ্ট। কারন জাত বা প্রথা সমাজ বা রাষ্ট্রে মানবকে প্রথাগত মানসিকতার ধারন করায় ফলে মানুষে মানুেষ ভেদাভেদ সৃষ্টি করে রাষ্ট্রীয় জন সমাজকে বা মধ্যে ভিন্ন ধারন বা খন্ডিত গােষ্টী ধারন পরিবেশের প্রসব দেয়। যা একটি রাষ্ট্র ও সমাজে ঐক্য শক্তির সঞ্চয় উন্নিতর পদকে পরিপূর্ন হ্রাস ঘটায়। আর এ িবভাজনকে অিবভাজ্য প্রকরনে গড়ে তুলে এর সুষম সমধা করা কেবল জননিষ্ট পূর্ন সামাজিক ঐক্যবদ্ধতা এবং জনগন বসবাসের সকল অবলম্বন প্রনালী। একটি রাষ্ট্রে সরকার যতক্ষন অবধি অবৈধ শাসন করবে বা যতক্ষন রাষ্ট্রে জন অনিহা শাসন থাকবে ততক্ষণ অবধি সে রাষ্ট্রে দুর্নিতী ও আইনের অপব্যবহার আরােপ করবে। আর যতক্ষন অবধি সরকার বৈধ শাসন করবে ততক্ষন অবধী সে রাষ্ট্রে নৈতিক কর্মে আইেনর সঠিক ব্যবহার ও পরিবেশ পরিস্থিতি বিস্তার করবে। এগুলাে যেদিন বাংলায় সুষম পরিবেশে শান্তি প্রতিষ্টিত হবে এবং বাঙালী জাতিই সর্বধা সুষম জীবন যাপন করে বাঙালী জাতীর যখন বৈধ মানস্পন্ন ভিত্তি গঠন করতে বাঙালিরাই সক্ষম হবে সেই দিন বাঙালী জাতিই কেবল আদর্শের শক্তিধর গুন বলে বিশ্ব বিদিতি উপস্বত্ব করবে।
প্রেরক- মনজু আহমদ