একটি রাষ্ট্রে নাগরিক অধিকার ও মানব অধিকারকে সঠিকভাবে প্রযোজ্য করতে হলে সেই রাষ্ট্রের অভন্তর থেকে ধর্ম ব্যতিত প্রথাগত ভিন্নতা থেকে সমাজ ও রাষ্ট্রকে মুক্তি ধারন করা উৎকৃষ্ট। কারন জাত বা প্রথা সমাজ বা রাষ্ট্রে মানবকে প্রথাগত মানসিকভাবে ধারন করায় ফলে মানুষে মানুষে ভেদাভেদ সৃষ্টি করে রাষ্ট্রীয় জন সমাজকে বা মধ্যে ভিন্ন ধারন বা খন্ডিত গোষ্টী ধারন পরিবেশের প্রসব দেয়। যা একটি রাষ্ট্র ও সমাজে ঐক্য শক্তির সঞ্চয় ও উন্নতির পদকে পরিপূর্ন হ্রাস ঘটায়। আর এ বিভাজনকে অবিভাজ্য প্রকরেন গড়ে তুলে এর সুষম সমধা করা কেবল জননিষ্ট পূর্ন সামাজিক ঐক্যবদ্ধতা এবং জনগন বসবাসের সকল অবলম্বন প্রণালী। একটি রাষ্ট্রে সরকার যতক্ষন অবধি অবৈধ শাসন করবে বা যতক্ষন রাষ্ট্রে জন অনিহা শাসন থাকবে ততক্ষন অবধি সে রাষ্ট্রে দুনির্তী ও আ্ইনের অপব্যবহার আরোপ করবে। আর যতক্ষন অবধি সরকার বৈধ শাসন করবে ততক্ষন অবধি সে রাষ্ট্রে নৈতিক কর্মে আইনের সঠিক ব্যবহার ও পরিবেশ পরিস্থিতি বিস্তার করবে। এগুলো যেদিন বাংলায় সুষম পরিবেশ শান্তি প্রতিষ্টিত হবে এবং বাঙালী জাতিই সর্বদা সুষম জীবন যাপন করে বাঙালী জাতির যখন বৈধ মানসম্পন্ন ভিত্তি গঠন করতে বাঙালীরাই সক্ষম হবে সেই বাঙালী জাতিই কেবল আদর্শের শক্তিধর গুন বলে বিশ্ব বিদিতি উপস্বত্ত করবে।


প্রেরক- মনজু আহমদ