তোমার কী ভাই শীত লাগেনা
উদোম গায়ে বেড়াও ঘুরে!
টপ টপা টপ ফোঁটা ফোঁটা
শিশির ঝরা শীতের ভোরে!

তোমার কী ভাই নেইকো খিদে
খালি পেটেও ঘুরছো সুখে!
ছিটে-ফোঁটা মুঠোর মতন
ফেলনা খেয়েও নেইকো দুখে!

তোমার কী ভাই নেইকো কষ্ট
চলছ ভারী বোঝা নিয়ে!
বড় বড় মস্ত বোঝা
চিকন-শুকনো দেহ দিয়ে!

তোমার কী ভাই নেইকো বাড়ি
ঘুমিয়ে থাকো পথের ধারে!
ঠক ঠকা ঠক বুটের আওয়াজ
এক নিমিষেই যাচ্ছে হেরে!

তোমার কী ভাই নেইকো অসুখ
সব ঋতুতেই সদা হেসে!
ওষুধ-ভরি খাওনা তবু
দিব্যি আছ সুস্থ্য বেশে!

২৬.১২.২০১২