কবিরা যখন পেট পুরে খায়,
কবিতারা বনবাসে।
ধোমড়ে মুচড়ে চেষ্টা করেও,
দু লাইন লিখা না আসে।
হারাই দুঃখ ছন্দ হারাই,
কি দিয়ে কি করে গড়ি।
আকাশে পাতালে মিল খুঁজি,
বেসামাল কিছু গড়ি।
পাঠকের চাপে দায় সারা হয়,
যা খুশি লিখেই বাচি।
আমি বেশ খেয়ে সভ্য ভেবেছি,
নিজে খুব ভালো আছি।
বেদনার জল ঠোটে ভাসে কভু
অন্তরে সুখ রাখি।
দুই চোখে দুখের বন্যা বসিয়ে,
কষ্টের ছবি আকি।
ছিল ছি তুমি এই কবি হলে,
পেট পুরে ভালো থেকে।
কবিতা তোমায় ধিক্কার দিবে,
সময় আসিলে বেঁকে।