কবি | মজনুআহাদী |
---|---|
প্রকাশনী | পাণ্ডুলিপি প্রকাশ |
সম্পাদক | আলিফ আহমাদ |
প্রচ্ছদ শিল্পী | মজনুআহাদী |
স্বত্ব | লেখক |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০১৯ |
বিক্রয় মূল্য | ১৫০.০০ |
গ্রন্থটির প্রতিটি কবিতা তিন বৃত্ত বা তিন ছন্দের অলংকারে রচিত হয়েছে; তাই গ্রন্থটির নাম "বৃত্তালংকার" দেয়া হয়েছে! নতুন প্রবর্তিত ছন্দরীতি "ত্রিবৃত্তে" লেখা কবিতাগুলো পাঠ করলে পাঠক দারুণ এক ছন্দের আবহ অনুভব করতে পারবে।
*বাংলা কবিতার ইতিহাস নানা রূপ-বৈচিত্রে পরিপূর্ণ! বাংলা কবিতার ছন্দ প্রধানত ৩টি, যথা:- ১)স্বরবৃত্ত, ২)মাত্রাবৃত্ত ৩)অক্ষরবৃত্ত হলেও গদ্যছন্দ নামে এক বিশেষ ছন্দের অস্তিত্ব আছে!
বাংলায় প্রচলিত প্রধান ৩ ছন্দ মিলিয়ে দীর্ঘদিন যাবৎ কবিতা লেখে আসছি। কিন্তু এই রীতির নামকরণ করা হয়নি! পরবর্তীতে এই রীতির নামকরণ করি "ত্রিবৃত্ত ছন্দ"!
"ত্রিবৃত্ত ছন্দ'' প্রবর্তনের পূর্বে দুটি ছন্দ একত্র করে যেমন:- স্বরবৃত্ত ও মাত্রাবৃত্ত একত্রে স্বরমাত্রিক, স্বরবৃত্ত ও অক্ষরবৃত্ত একত্রে স্বরাক্ষরিক এবং মাত্রাবৃত্ত ও অক্ষরবৃত্ত একত্রে মিলিয়ে মাত্রাক্ষরিক এর প্রয়োগে বহু ছড়া/কবিতা রচিত হয়েছে। কিন্তু সংস্কৃত ছন্দের লঘু-গুরু প্রভাবমুক্ত হয়ে স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত ও অক্ষরবৃত্তের সংমিশ্রণে কোন কবিতা রচিত হয়নি! অর্থাৎ সংস্কৃত ছন্দের আদলে প্রাস্বরিক বা বর্ণক্রম-প্রাস্বরিক বা ত্রিমাত্রিকে কেউ কেউ কবিতা লেখেছেন!
আর বাংলা ছন্দে সংস্কৃত ছন্দের লঘু-গুরু নিয়মের প্রভাবমুক্ত হতেই "ত্রিবৃত্ত ছন্দরীতি" প্রবর্তন করেছি!
সহধর্মিণী রুখসানা খাতুন মাধবীর হৃদয়কমলে
এখানে বৃত্তালংকার বইয়ের ৩টি কবিতা পাবেন।
There's 3 poem(s) of বৃত্তালংকার listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2020-08-09T18:24:38Z | ★প্রার্থনা আমার★ | ৪ |
2020-09-18T16:58:46Z | জপি তাঁর মধুনাম | ৩ |
2020-09-16T06:24:46Z | সততা আজ বড় অসহায় | ২ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.