পঞ্চম কবিতা — করোনা
কবি : শতদল
একটা ছোট্ট ভাইরাস
দেখিয়ে দিল
পৃথিবী কত অসহায় !
কত গর্ব — মহাশক্তিধর দেশ
সুপার পাওয়ার
কত জীবন আজ মাইনাস ৷
আছে পারমানবিক বোমা
তবুও পৃথিবী অসহায় !
এভাবেই বুঝি হয়েছিল শেষ
সিন্ধু সভ্যতা ? মেসোপটেমিয়া
আরও কত উপমা ৷
হচ্ছে তো যা হওয়ার
কার ও ক্ষমতা নেই
রোখার ৷