যখন তুমি অনেক সমস্যায় পড়বে,
যখন তোমার আকাশে মেঘ আসবে, বজ্র ফাটবে
অন্ধকার ঘনিয়ে আসবে, মনে হবে রাত, কালো রাত
তখন তুমি চুপ হয়ে যেও, একদম নিশ্চুপ, শান্ত

নিজেকে যখন খুব একা মনে হবে,
অস্থির লাগবে, সময় যখন হয়ে যাবে দীর্ঘ হতে দীর্ঘতর
মনে হবে সব হারিয়ে যাচ্ছে, তোমার  কিছুই থাকছে না,
তখন তুমি চুপ হয়ে যেও, একদম নিশ্চুপ, শান্ত

যেদিন পৃথিবী থেকে বেঁচে থাকার ইচ্ছা মরে যাবে,
তুমি ভেবে দেখো কেউ বেঁচে আছে কিনা,
তোমার নিঃশ্বাসের শব্দ আসছে, কান পেতে শোনো
প্রকৃতির নিয়মে যা আসে, তাই জীবন
শুধু চুপ থাকো, একদম চুপ হয়ে যাও,

তোমার পাশে নেই কেউ ভাবছো,
কার পাশে কে  আছে, কার দরজায় কে নাড়া দেয়
কার উনুনে কে চোখ রাখে,
তুমি শুধু চুপ থাকো, একদম চুপ হয়ে যাও

চুপ থাকিলে, রাত হবে দিন
বৃষ্টি মুষলধারে নেমে যাবে, পরিষ্কার আকাশের প্রতীক্ষায়
সব সমস্যা ধুয়ে যাবে, সময়ের প্রবাহে
আবারো বসন্ত আসবে, কোকিল গাইবে, কৃষ্ণচূড়ায় লাল হবে
চুপ থাকিলে, শব্দ হইবে না, কেউ জানবে না,