একটি কবিতা লিখবো বলে
রাত্রি গভীর হলো
গভীর হতে ভোর
ভোর হতে আলো।
কতোবার লিখে
মুছে দিয়েছি কতো।
মনে ধরেনি কোন ছন্দ, কোন মাত্রা
কেবল চোখে লাশ আর শহীদের পদযাত্রা।
বাংলার সবুজ ঘাস কেমন
লাল হতে শুরু করেছে
বাংলার জমিনে, বাংলার মাঠে
কেবল সাইদের শার্ট উড়ছে।
একটি কবিতা লিখে যেতে চাই
একটি গল্প
কিংবা একটি লাইন।
একটি কবিতার জন্য আমার ফাসি হয় হোক
বুকের গহীনে যে অনবরত শোক।
মুখগুলো ভেসে উঠে নিস্পাপ শিশুর
মুখগুলো ভেসে উঠে তরুন কিশোর।
আহা, কি দূরন্ত
হৃদয়ে অনন্ত
অধিকার, স্বাধীকার
চোখে মুখে প্রেম।
ভোট কেড়ে নিয়েছে
কেড়ে নিয়েছে মুখ
ভাতের প্রশ্নে আজ
গুলির সামনে টনটনে বুক।
আঠারো কোটি বুলেট রেখো
আঠারো কোটি কাফন
বেচে ফিরে যদি শেষ শিশুটি
তোমার করবে দাফন।
একটি কবিতার জন্য জেল হোক
জুলুম হয় হোক
আজ বুকের গহীনে
গভীর ভাই হারানোর শোক।
অনবরত চোখ ভিজে যায়
মুখ ঢেকে ফেলি রোজ
কতো ভাইয়ের
কতো বোনের
জানি, মেলেনি খোজ।