আমি কবিতা লিখে যাই নীরবে
নিভৃতে রাতের আঁধারে,
রাত জেগে জেগে
সবার উপহাস সহ্য(উপেক্ষা) করে।
ওরা বলে,“কি হবে লিখে?
খামাখা! অযথা! রাত জেগে !
সময় ঘুম নষ্ট করে!
তার চেয়ে শুয়ে ঘুমা শান্তি পাবে তাতে।”
আমি বলি আমার শান্তি লেখাতেই,
লিখে যাই মনের অজান্তেই।
তাই লিখি মনের শান্তির জন্য।
আমি কবি কিনা জানি না!
তবে আমি কবিতা লিখি
কবিতা আমাকে নিভৃতে নীরবে
শান্তি দেয়, মনেতে আঁধারে।
জেগে জেগে তাই ---
মনের কথাগুলো লিখে যাই।
আমি জনতার কথা লিখি
দেশ-মাতা-মাতৃভূমির কথা লিখি।
আমি বারবার কবিতার কাছে ফিরে যাই,
কবিতা আমাকে শান্তি দেয়।
আপন মনে ভেবে ভেবে
কবিতার কাছে ফিরে যাই,
আমি ইতিহাস গড়ি কবিতায়।
(২২ ফেব্রুয়ারি ২০১২)