কবি | মেহেদী কাউসার ফরাজী |
---|---|
প্রকাশনী | বইওয়ালা প্রকাশনী, কলকাতা |
প্রচ্ছদ শিল্পী | রিয়া সাহা |
স্বত্ব | লেখক |
প্রথম প্রকাশ | সেপ্টেম্বর ২০২১ |
সর্বশেষ প্রকাশ | সেপ্টেম্বর ২০২১ |
সর্বশেষ সংস্করণ | ১ম |
বিক্রয় মূল্য | ১৫০ টাকা |
"কথা ছিলো অন্যরকম" কাব্যগ্রন্থে পৃথিবীর বুকে চলমান নৈরাজ্যের বিরুদ্ধে কবি যেমন বেখেয়ালে শব্দের আগুনে দারুণ বিদ্রোহ করেছেন, তেমনই যাযাবরী জীবনের ইতি টানতে কবির আরাধ্য নারীরূপকে জীবন্ত করেছেন কাল্পনিক মাধবীলতা চরিত্রের মাধ্যমে। চিন্তাশীল মানুষের জন্য অত্যন্ত নির্দয় এই পৃথিবীর নগর থেকে নগরে যাযাবরী জীবনের নানান ঘাত-প্রতিঘাতলব্ধ অভিজ্ঞতা থেকে উপাদান সংগ্রহ করে ব্যক্তিমানসের আবেগ, অনুভূতি ও বিদ্রোহ -শব্দ ও ছন্দের অবয়বে প্রাণবন্ত করে তুলেছেন প্রতিটি কবিতায়।
এছাড়াও কবি মনে করেন, মানুষের প্রথম পরিচয় সে বিশ্বমানবের একজন সদস্য, যাকে ভৌগলিক বা সাম্প্রদায়িক সীমারেখায় বিভক্ত করা যায় না।
প্রচলিত জাগতিক বাধ্যবাধকতায় আবদ্ধ থাকার চেয়ে মুক্ত মানবের জীবনে অভ্যস্ত মেহেদী কাউসার ফরাজী ইতিহাস ও সাহিত্যের প্রতি বিশেষভাবে অনুরক্ত। একইসঙ্গে নিজেকে ভৌগোলিক ও সাম্প্রদায়িক সীমারেখার ঊর্ধ্বে বিশ্বমানবের একজন হিসেবে পরিচয় দিতে ভালবাসেন।
কবিতা -মানুষের সহজাত ভাব প্রকাশের অবিসংবাদিত মাধ্যম। বঙ্গোপসাগরীয় অঞ্চলের অধিবাসী তথা বাঙালিদের দৈনন্দিন যাপিত জীবনের নানা টানাপোড়েন, আবেগ, বিদ্রোহ এবং স্বপ্ন সবকিছুই অত্যন্ত সুচারুভাবে ফুটে ওঠেছে সহস্র বছর ধরে রচিত অযুত কবিতায়।
সাংস্কৃতিক ঐতিহ্যবাহী বাঙালি জাতির উত্তরাধিকার হিসেবে আমিও কিছু শব্দ একের পর এক সাজিয়ে মনের ব্যক্ত-অব্যক্ত নানা অনুভূতি লিপিবদ্ধ করেছি। কাছের মানুষ যারা আমার এই লিপিবদ্ধ অনুভূতিসমূহ পড়ে দেখেছেন, তারা সেগুলোকে কবিতা হিসেবে চিহ্নিত করেছেন এবং গ্রন্থাকারে প্রকাশের জন্য উপর্যুপরি তাগাদা দিয়েছেন।
এই বইয়ে উল্লেখিত কবিতাগুলো বিভিন্ন সময়ে রচিত। ব্যক্তিজীবনে আমি একজন যাযাবর প্রকৃতির মানুষ হওয়ায় বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার বিভিন্ন শহরে অবিরাম ছুটে চলছি। আমার এই অনিয়মিত যাত্রাপথে চারপাশের জগত থেকে নানাবিধ উপাদান সংগ্রহ করেছি, এবং এই উপাদানগুলো ব্যবহার করেছি নানা পরিপ্রেক্ষিতে নিজের আবেগ, অনুভূতি ও বিদ্রোহ; শব্দ ও ছন্দের গাঁথুনিতে নির্মাণের ক্ষেত্রে -যে নির্মাণের পূর্ণাঙ্গ রূপ এই কবিতাসমূহ।
বইয়ের বিভিন্ন কবিতায় মাধবীলতার উল্লেখ আছে, প্রকৃতপক্ষে মাধবীলতা একটি কাল্পনিক চরিত্র। বিভিন্ন সময়ে নিকট বন্ধুদের অনুরোধে অথবা নিজের বেখেয়ালি মূহুর্তে মানবীয় প্রেম প্রকাশের কিছু কবিতা লিখেছিলাম, সেই কবিতাগুলো রচনার সময় প্রয়োজন ছিলো একটি আদর্শ কাঠামোর, যাকে উদ্দেশ্য করে একজন প্রেমিক তার প্রেম প্রকাশ করতে পারে -সেই কাল্পনিক আদর্শ কাঠামোই মাধবীলতা। এছাড়া কিছু কবিতায় সমসাময়িক রাজনৈতিক ও নাগরিক প্রেক্ষাপট তুলে ধরেছি, যেগুলো একবিংশ শতাব্দীর যেকোনো রাজনীতি ও সমাজসচেতন তরুণের হৃদয়ের প্রতিধ্বনি।
যাহোক, দীর্ঘদিন ধরে অনিয়মিতভাবে রচিত এই কবিতাগুলো গ্রন্থাকারে প্রকাশের জন্য নিকটজনের ক্রমাগত অনুরোধ ও নিজের লেখাগুলোকে সংরক্ষণের উদ্দেশ্যে এই কাব্যগ্রন্থটি প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করেছি। কলকাতার স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান "বইওয়ালা প্রকাশনী" আমার পান্ডুলিপিটি গ্রহণ করে "কথা ছিলো অন্যরকম" কাব্যগ্রন্থটি প্রকাশ করায় আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। এটি আমার জন্য অত্যন্ত আনন্দের এবং সম্মানের।
এই বইটি নিয়ে যিনি সবচেয়ে বেশি আগ্রহ ও উদ্দীপনা প্রদর্শনপূর্বক স্বহস্তে প্রচ্ছদটি এঁকে দিয়েছেন- আগরতলার বন্ধু চিত্রশিল্পী রিয়া সাহা, নানা সময়ে দিকনির্দেশনা দিয়েছেন ঢাকার লেখক-গবেষক ও সাংবাদিক সাবিদিন ইব্রাহিম -তাদেরসহ সকল শুভাকাঙ্ক্ষীর নিকট অশেষ ঋণ স্বীকার করছি।
বইয়ের কোন কবিতায় কারও ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক বা রাষ্ট্রীয় বা সাম্প্রদায়িক অনুভূতিতে আঘাত লাগলে সেটি নিতান্তই অনিচ্ছাকৃত ভেবে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো এবং কোন ভুল পরিলক্ষিত হলে তা প্রকাশক বরাবর জানানোর অনুরোধ রইলো; আপনাদের যেকোনো পরামর্শ, মতামত কিংবা অভিযোগ নিঃসঙ্কোচে গ্রহণ ও পর্যালোচনাপূর্বক পরবর্তী সংস্করণে তা সংশোধন, সংযোজন বা বিয়োজন করার আশা রাখছি।
সবশেষে আশাবাদ ব্যক্ত করছি, যদি এই বইয়ের কোন কবিতা কাছের-দূরের, বর্তমান বা ভবিষ্যতের কোন পরিচিত-অপরিচিত মানুষের একান্ত নিঃসঙ্গ সময়ের সঙ্গী হতে পারে -তবেই এই গ্রন্থ প্রকাশ সার্থক হবে।
-মেহেদী কাউসার ফরাজী
পিজি জেন্টস' হোস্টেল,
ত্রিপুরা বিশ্ববিদ্যালয়
আগরতলা - ৭৯৯০২২
পহেলা জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ।
সে সকল নিঃসঙ্গ যাযাবর মানুষকে-
যারা মনে করেন সংসারের চেয়ে সন্ন্যাস উত্তম
এবং
মাধবীলতাকে-
পৃথিবীর কোন প্রান্তেই যার হদিশ পাওয়া যাচ্ছে না
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.