সভ্যতারে গালি দিলে
অসভ্যদের লাগে,
জাগে শিরায় শিরায় হিমোগ্লোিবন
বোতাম টাইয়ের আগে।
মানবাতার সঙ্গা দিলা
মানবতার তরে,
সমাজ শিখাও সভ্যতাতে
আমার জীবিন হেরে।
মানুষ নাকি সমাজ সেবী
সমাজের -ই-জীব,
হাজার শত ৃস ষ্টি মাঝে
সভ্যতা প্রদীপ।
আমি জীব দেখেছি,বাঘের সে দল
হিংস্র পশুর ভীড়ে,
একি জাতের রক্ত চোষে
মানুষ ছাড়া কেরে।
হিংস্র হীন দানব-পশু
নিজের তরেই লড়ে,
নিজের জাতী,জাতী ভেদে
একি সমাজ গড়ে।
তোমরা মিথ্যাবাদির মিথ্যাগুরু
সত্য নিয়ে খেল,
সমাজ গড় ভক্ষক হতে
মিথ্যা আশার ছলে।
কিসের সমাজ সভ্যতা কি
আমরাই জানোয়ার,
হিংস্র পশু সভ্য অনেক
ওদের-ই দরকার।
মানুষ যদি মানুষ মারে
তোমরা কর কি,
তোমার বুলি মানবতা
এসব শেখায় কি?
একটা রিকসা চালক,শ্রমিক মজুর
অল্প আয়ের লোক,
তারি কোন নেই হেফাজত
তোমরা ভদ্রলোক!
তোমাদের মত সভ্যবাদি
ভদ্রলোকের ভয়ে,
আমি এখন হিংস্র পশু
চলব ওদের নিয়ে।।